২০২০: কোন সংবাদমাধ্যমে কতটি ভুয়া খবর..


২০২০: কোন সংবাদমাধ্যমে কতটি ভুয়া খবর..

২০২০ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত মূলধারার যেসব সংবাদমাধ্যমে ভুয়া খবর প্রচার ও প্রকাশ হয়েছে, তার তালিকা দিয়েছে বুম বাংলাদেশ নামের একটি অনলাইন নিউজ পোর্টাল।

গেল বছরের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে বিভিন্ন অনলাইনে ছড়ানো কয়েকশ ভুয়া, বিভ্রান্তিকর তথ্য ও খবর চিহ্নিত করেছে তারা।

তাদের মতে, এসব ভুয়া ও বিভ্রান্তিকর খবরের একটি বড় অংশ প্রচারিত হয়েছে মূলধারার সংবাদমাধ্যমেও।
কোভিড-১৯ এবং এর ভ্যাকসিনসহ অন্যান্য অনেক বিষয়ে মূলধারার সংবাদমাধ্যম ভুয়া খবর প্রচারে ভূমিকা রেখেছে বলে জানাচ্ছে বুম বাংলাদেশ। প্রতিবেদনে ২০২০ সালের মার্চ মাস থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে বাংলাদেশের মূলধারার সংবাদমাধ্যমে মোট কতটি ভুয়া ও বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে এবং এতে কোন কোন সংবাদমাধ্যম সবচেয়ে বেশি ভূমিকরা রেখেছে সেই তালিকাও দেয়া হয়েছে।

বুম বাংলাদেশের প্রতিবেদনে বলা হচ্ছে, সংখ্যার হিসাবে ভুয়া ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশে রয়েছে দেশের শীর্ষ ৫ সংবাদমাধ্যম: 
১. সময় টিভি: ২০২০ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে শীর্ষস্থানীয় বেসরকারি টেলিভিশন চ্যানেল, সময় টিভির অনলাইন ভার্সনে (এবং কিছু ক্ষেত্রে টিভিতেও) ন্যুনতম ১০টি ভুয়া ও বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়। 
২. বাংলাদেশ প্রতিদিন ও কালের কন্ঠ: এই দুটি পত্রিকায় উল্লিখিত সময়ে অন্তত ৮টি করে ভুয়া বা বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে। 
৩. যুগান্তর: পত্রিকাটি অন্তত ৭টি ভুয়া বা বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করেছে ২০২০ সালে। 
৪. ইনকিলাব ও জনকন্ঠ: ৬টি করে ভুয়া বা বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে এই দুই পত্রিকায়।
৫. ইত্তেফাক: এই পত্রিকায় ন্যুনতম ৪টি ভুয়া বা বিভ্রান্তিকর খবর চিহ্নিত করেছে বুম বাংলাদেশ।

এছাড়া অন্তত ৩টি করে ভুয়া খবর প্রকাশিত হয়েছে জাগো নিউজ ও নিউজ ২৪ এবং ঢাকা টাইমস-এ। ২টি করে খবর প্রকাশিত হয়েছে আরটিভি, একুশে টিভি অনলাইন, ভোরের কাগজ, ডিবিসি নিউজ, ডেইলি সান, নয়া দিগন্ত, সমকাল ও বাংলাদেশ জার্নালে। আর ন্যুনতম ১টি করে সংবাদ প্রকাশ করেছে বাংলা ট্রিবিউন, বণিক বার্তা, যমুনা টিভি, চ্যানেল আই। 

বুম বাংলাদেশ বলছে, এগুলোর পাশাপাশি আরও কিছু অনলাইন পোর্টাল নিয়মিত এরকম ভুয়া ও বিভ্রান্তিকর খবর তাদের পোর্টালে প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে বাংলা ইনসাইডার, আরটিভি, নিউজ ২৪, বিডিবার্তা ২৪, ঢাকালাইভ ২৪, আলোকিত বাংলাদেশ, পাবলিক ভয়েস ২৪  ইত্যাদিসহ অসংখ্য নিউজ পোর্টাল।