চীনে, অস্ট্রেলীয় সাংবাদিক গ্রেপ্তার


চীনে, অস্ট্রেলীয় সাংবাদিক গ্রেপ্তার

রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের অভিযোগে চীনে অস্ট্রেলীয় সাংবাদিক চেং লেইকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার করা হয়েছে। এসময় তাকে কয়েক মাস আটক রাখা হয়। সোমবার বিষয়টি নিশ্চিত করে চীন। চীনা-বংশোদ্ভুত অস্ট্রেলীয় সাংবাদিক চেং চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল সিজিটিএন এর উপস্থাপক ছিলেন।

এদিকে অস্ট্রেলিয়ার কর্মকর্তারা জানান, গত আগস্টে চেং কে আটক করা হয় এবং গত শুক্রবার তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। সোমবার সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, চীনের এই মামলায় অস্ট্রেলিয়া নাক গলাবে না বলেই তিনি আশা করেন।

চেং কে চীনে আটক রাখা নিয়ে বারবরই উদ্বেগ প্রকাশ করে এসেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী বলেছেন,আন্তর্জাতিক নিয়ম মেনে বিচার প্রক্রিয়া সুষ্ঠু এবং মানবিক আচরণ করা হবে বলেই তারা আশা করেন। এছাড়াও এই কঠিন সময়ে চেং ও তার পরিবারের পাশে তারা আছে বলেও জানান তিনি।

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, গত কয়েকবছর ধরেই চেং বেইজিংয়ে কাজ করে আসছেন। তার দুই সন্তানসহ পরিবারের অনেক সদস্যই অস্ট্রেলিয়ায় বসবাস করে। গত আগস্টে হঠাৎ করেই চেং টেলিভিশনসহ সব কিছু থেকে হারিয়ে যান। বন্ধু ও স্বজনদের সাথেও ছিলো না কোনো যোগাযোগ। পরে চীন এক ঘোষণায় জানায়, জাতীয় নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে চেং কে ‘আবাসিক নজরদারিতে’ রাখা হয়েছে। তবে জানানো হয়নি জায়গার নাম। চেংয়ের পরিবার বলছে, তাকে কয়েকবার জেরা করা হয়েছে এবং একটি সেলে রাখা হয়েছে। তার স্বাস্থ্যের অবনতিও হয়েছে বলে জানায় তারা।

সম্প্রতি গত কয়েকবছর ধরেই অস্ট্রেলিয়া এবং চীনের সম্পর্কের অবনতিতে কূটনীতি এবং বাণিজ্য নিয়ে বিরোধ দেখা দিয়েছে। এদিকে বিশ্লেষকরা মনে করছেন, এ পরিস্থিতিতে কোনও অস্ট্রেলীয়র মুক্তি নিয়ে বেইজিংয়ের সঙ্গে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষের আলোচনা চালানো মুশকিল হবে।