অশ্রুজলে আফজালকে স্মরণ.. 


অশ্রুজলে আফজালকে স্মরণ.. 

করোনায় প্রাণ হারানো সাংবাদিক আফজালুর রহমানকে কান্নাভেজা নয়নে স্মরণ করলো তার স্বজন ও সহকর্মীরা। শনিবার বিকেলে ব্রডকাস্ট জার্নালিষ্ট সেন্টার-বিজেসি কার্যালয়ে সংগঠনটির গবেষণা সহযোগী আফজালুর রহমান-এর স্মরণ সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

রাজধানীর বাংলামোটরে অবস্থিত বিজেসি কার্যালয়ে আয়োজিত স্মরণ সভায় অংশ নেন বিজেসির চেয়ারম্যান রেজায়ানুল হক রাজা ও সদস্য সচিব শাকিল আহমেদসহ সংগঠনটির সদস্যরা।

এছাড়া আরও উপস্থিত ছিলেন আফজালের বড় ভাই ফরিদুল আলম ফিরোজ ও বোন সাবিনা ইয়াসমিন। অনুষ্ঠানের শুরুতেই আফজালকে স্মরণ করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সিক্ত নয়নে আফজালকে স্মরণ করেন, তার সহকর্মীরা।

বক্তরা আফজালের সাংবাদিকতা জীবনের নানা দিক তুলে ধরে বলেন, সাংবাদিক হিসাবে আফজাল ছিলেন অত্যন্ত  মেধাবী ও বিনয়ী। একইসঙ্গ প্রচন্ড কাজ পাগল আফজাল ছিলেন সদা হাস্যোজ্জ্বল। তারা বলেন, বড় অসময়ে আফজালের চলে যাওয়া আমাদের মনে করিয়ে দেয়, পৃথিবীর সব কিছুই অর্থহীন। 

অনুষ্ঠানে আরটিভির বার্তা সম্পাদক আক্তার হোসেন বলেন, 'আফজালের বিনয় মনে রাখার মতো। অত্যন্ত আন্তরিক এই তরুণকে হারিয়ে সাংবাদিক সমাজ তথা দেশ ক্ষতিগ্রস্ত হলো।'

এ সময় বিজেসির ট্রাস্টি মানস ঘোষ বলেন, 'আফজালকে নিয়ে কথা বলতে হবে, স্মরণসভার আয়োজন করতে হবে- কখনও ভাবিনি। বিজেসির প্রতিটি কাজে আফজালের স্পর্শ তাকে বারবার মনে করিয়ে দেবে।'

স্মরণসভায় বিজেসির সদস্য সচিব শাকিল আহমেদ জানান, সাংবাদিক ও সম্প্রচার সহকর্মীদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে আফজাল সার্বক্ষণিক একটি স্বতন্ত্র হাসপাতাল নির্মাণের স্বপ্ন দেখেছিলো। হাসপাতাল নির্মাণে আফজালের সেই স্বপ্ন বিজেসি এগিয়ে নেবে। বিজেসি'র স্বাস্থ্য বীমা আফজালের নামে করার কথাও জানান শাকিল আহমেদ।

আফজাল সাংবাদিকতার পাশাপাশি বিজেসিতে গবেষণা সহযোগী হিসাবে কাজ করতেন। বিজেসির চেয়ারম্যান রেজায়ানুল হক রাজা বলেন, 'করোনাকালে আফজাল সম্প্রচার কর্মীদের জন্য করোনা পরীক্ষা, চিকিৎসা ও নিত্যদিনের যাবতীয় চাহিদা পূরণে নিরসলভাবে কাজ করে গেছেন। অন্তত ৫০০  পরিবারের  কাছে মানবিক সহায়তা পৌঁছে দেয়ার কাজেও সহযোগিতা  করেছেন আফজাল। কিন্তু সর্বদা সহকর্মীদের পাশে থাকা স্বপ্নবাজ এই তরুণ সেই করোনার কাছে হার মানলেন। এটা মেনে নেয়া সত্যিই কষ্টকর।'

বিজেসি হাসপাতাল যখন হবে তখন কোন না কোনভাবে সেখানে আফজালের নাম রাখার কথাও জানান, রেজোয়ানুল হক রাজা।

পুরো অনুষ্ঠানজুড়ে আফজালের সহকর্মীরা অশ্রুসিক্ত নয়নে তাঁর  স্মৃতিচারণ করেন। পরে আফজালের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

গেল ২১ জানুয়ারি রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মাত্র ৩১ বছর বয়েস মারা যান তরুণ সাংবাদিক আফজালুর রহমান।